Skip to main content

শিক্ষা সমস্যা-১

  এইজন্য শিক্ষাপরিষদের প্রতিষ্ঠাতাগণ যখন উ্দ্যোগে প্রবৃত্ত আছেন তখন দেশের সর্বসাাধাারণ তরফ হইতে নিজের চিত্ত, নিজের অভাব, বুঝিবার জন্য একটা অালোচনা হওয়া উচিত৷
সেই আলোচনাকে জাগাইয়া তোলাই আমার এই রচনার প্রধান উদ্দেশ্য৷ এই উপলক্ষে-যে ভাবটি আমার মনের সম্মুখে জাগ্রত হইয়া উচিয়াছে তাহাকে দেশের দরবারে উপস্থিত করা আমার কর্তব্য৷ যদি শিক্ষিত সমাজের প্রচলিত সংস্কারের সঙ্গে ইহার বিরোধ বাধে তবে ইহা গ্রাহ্য হইবে না, জানি৷ যদি গ্রাহ্য না হয় তবে আমাদের একটা সুবিধা আছে - আপনারা সমস্তটাকে কবিকল্পনার আকাশকুসুম বলিয়া অতি সংক্ষেপেই বর্জন করিতে পারিবেন এবং আমিও ব্যর্থ কবিদের সাস্তনাস্থল "পস্টরিটি অর্থাত কোনো একটা অনির্দিষ্ট উত্তরকালের মধ্যে আমার অনাদৃত প্রস্তাবটির ভাবী সদগতি কল্পনা করিয়া আশ্বাস লা—ভের চেষ্টা করিব৷ কিন্তু ততপূর্বে আজ আপনাদের নিকট বহুল পরিমাণে ধৈর্য ও ক্ষমা সানুনয়ে প্রর্থনা করি৷
ইস্কুল বলিতে আমরা যাহা বুঝি সে একটা শিক্ষা দিবার কল৷ মাস্টার এই কারখানার একটা অংশ৷ সাড়ে দশটার সময় ঘন্টা বাজাইয়া কারখানা খোলে৷ কল চলিতে আরম্ভ হয়< মাস্টারেরও মুখ চলিতে থাকে৷ চারটের সময় কারখানা বন্ধ হয়- মাস্টার -কলও তখন মুখ বন্ধ করেন, ছাত্ররা দুর-চারপাতা কলে ছাঁটা বিদ্যা লইয়া বাড়ি ফেরে৷ তারপর পরীক্ষার সময় এই বিদ্যার যাচাই হইয়া তাহার উপরে মার্কা পড়িয়া যায়৷
কলের একটা সুবিধা, ঠিকমাপে, ঠিক ফর্মাশ-দেওয়া জিনিসটা পাওয়া যায়৷ এক কলের সঙ্গে অার এক কলের উতপন্ন সামগ্রীর বড়ো একটা তফাত থাকে না, মার্কা দিবার সুবিধা হয়৷
   কিন্তু এক মানুষের সঙ্গে অার একটা মানুষের অনেক তফাত৷ এমন কি, একই মানুষের এক দিনের সঙ্গে আর -এেক দিনের ইতর বিশেষ ঘটে৷

Comments

Popular posts from this blog

The reform has entered into a blind us to the bone.or এ সম্বন্ধে আমাদের হাড়ের মধ্যে একটা অন্ধ সংস্কার প্রবেশ করিয়াছে৷

এ সম্বন্ধে আমাদের হাড়ের মধ্যে একটা অন্ধ সংস্কার প্রবেশ করিয়াছে৷ যেমন তিব্বতী মনে করে যে লোক ভাড়া করিয়া তাহাকে দিয়া একটা মন্ত্রলেখা চাকা চালাইলেই পূণ্য লাভ হয় তেমনি আমরাও মনে করি, কোনো্মতে একটা সভা স্থাপন করিয়া কমিটির দ্বারা সেটা চালাইয়া যাই তবে আমরা ফললাভ করিব৷ বস্তুত সেই স্থাপন করাটাই যেন লাভ৷ আমরা অনেক দিন হইল বিজ্ঞানসভা স্থাপন করিয়াছে, তাহার পরে বছর বিলাপ করিয়া আসিয়াছি দেশের লোকে বিজ্ঞানশিক্ষায় উদাসীন৷ কিন্তু একটা বিজ্ঞান সভা স্থাপন করা এক, আর দেশের লোকের চিত্তকে বিজ্ঞানশিক্ষায় নিবিষ্ট করা আর এক৷ সভা ফাঁদিলেই তাহার পরে দেশের লোক বিজ্ঞানী হইয়া উঠিবে, এরুপ মনে করা ঘোর কলিযুগের কল নিষ্ঠার পরিচয়৷

শিক্ষা সমস / Education Problems

শিক্ষা সমস্যা     জাতীয় শিক্ষাপরিষদের সভ্য আমার কয়েকজন শ্রদ্ধেয় সুহৃদ্ এই পরিসদের স্কুল-বিভাগের একটি গঠন তৈরী করার জন্য আমার উপরে ভার দিয়েছিলেন৷ তাঁহাদের অনুরোধ রক্ষা করতে বসে দেখলাম কাজটা সহজ নয়৷ কেননা, গোড়ায় জানা উচিত এই সংকল্পিত কারণবীজটি কী, ইহার মুলে কোন ভাব আছে৷ আমার তাহা জানা নাই৷      আমাদের শাস্তে্র বলে, বাসনাই জন্মপ্রবাহের কারণ, বস্তুপুঞ্জের আকস্মিক সংগঠনই জন্মের হেতু নহে৷ যদি বাসনার ছেদ হয় তবে গোড়া কাটা পড়ে জন্মমৃ্ত্যুর অবসান হইয়া যায়৷     তেমনি বলা যায়, ভাব জিনিসটাই সকল অনুষ্ঠানের গোড়া৷ যদি ভাব না থাকে তবে নিয়ম থাকতে পারে, টাকা থাকতে পারে, কমিটি থাকতে পারে, কিন্তু কর্মের শিকড় কাটা পড়ে এবং শুকিয়ে যায়৷     তাই গোড়াতেই প্রশ্ন উদয় হয় যে জাতীয় শিক্ষাপরিষতটি কোন ভাবের প্রেরেণায় জন্মগ্রহণ করে৷ দেশে সম্প্রতি যে-সকল বিদ্যাশিক্ষার ব্যবস্থা আছে তারা মধ্যে কোন্ ভাবের অভাব ছিল যাতে সেই শিক্ষা সম্পূর্ণ হইতেছিল না, এবং প্রস্তাবিত বিদ্যালয়ে সেই ভাবটিকে কোথায় স্থান দেওয়া হয়৷ জাতীয় শিক্ষাপরিষত শুধু যদি কারুবিদ্যালয়-স্থাপনের জন্য প্...

The boarding school is not to say that it is pleasant picture appears on the watch up

বিদ্যালয়ে ঘর বানাইলে তাহা বোডিং ইস্কুল-আকার ধারণ করে৷ এই বোডিং ইস্কুল বলিতে যে ছবি মনে জাগিয়া উঠে তাহা মনোহর নয়, তাহা বারিক পাগ্লাগারদ, হাসপাতাল বা জেলেরই এক গোষ্ঠীভুক্ত৷ অতএব বিলাতের নজির একেবারে ছাড়িতে হইবে, কারণ বিলাতের ইতিহাস বিলাতের সমাজ আমাদের নহে৷ আমাদের দেশের লোকের মনকে কোন আদর্শ বহু দিন মুগ্ধ করিয়াছে< আমাদের দেশের হৃদয়ে রসসঞ্চার হয় কিসে, তাহা ভালো করিয়া বুঝিতে হইবে৷ বুঝিবার বাধা যথেষ্ট আছে৷ আমরা ইংরেজি  ইস্কুলে পড়িয়াছি, যে দিকে তাকাই ইংরেজের দৃষ্টান্ত আমাদের চোখের সামনে প্রত্যক্ষ৷ ইহার আড়ালে, আমাদের দেশের ইতিহাস, আমাদের স্বজাতির হৃদয়, অস্পষ্ট হইয়া আছে৷ আমরা ন্যাশনাল পতাকাটাকে উচ্চে তুলিয়া যখন স্বাধীন চেষ্টায় কাজ করিব বলিয়া কোমার বাঁধিয়া বলি তখনও বিলাতের বেড়ি কোমরবন্ধ হইয়া আমাদিগকে বাঁধিয়া ফেলে, আমাদিগকে নজিরের বাহিরে নড়িতে দেয় না৷