Skip to main content

Still, what gets people out of men

   তবু মানুষের কাছ হইতে মানুষ যাহা পায় কলের কাছ হইতে তাহা পাইতে পারে না৷ কল সম্মুখে উপস্থিত করে, কিন্তু দান করে না, তাহা তেল দিতে পারে, কিন্তু আলো জ্বালাইবার সাধ্য নেই৷
  ইউরোপে মানুষ সমাজের ভিতর থাকিয়া মানুষ হইতেছে, ইস্কুল তাহার কথঞ্চিত সাহায্য করিতেছে৷ লোকে যে বিদ্যা লাভ করে সে বিদ্যাটা সেখানকার মানুষ হইতে বিচ্ছিন্ন নহে, সেইখানেই তাহার চর্চা হইতেছে< সেইখানেই তাহার বিকাশ ইহতেছে সমাজের  মধ্যে নানা আকারে নানা ভাবে তাহার সঞ্চার হইতেছে, লেখাপড়ায় কথাবার্তার  কাজে কর্মে তাহা অহরহ প্রত্যক্ষ হইয়া উঠিতেছে৷ সেখানে জনসমাজ যাহা কালে কালে নানা ঘটনায় নানা লোকের দ্বারায় লাভ করিয়াছে, সঞ্চয় করিয়াছে এবং ভোগ করিতেছে, তাহাই বিদ্যালয়ের ভিতর দিয়া বালকদিগকে পরিবেশনের একটা উপায় করিয়াছে মাত্র৷

Comments

Popular posts from this blog

The reform has entered into a blind us to the bone.or এ সম্বন্ধে আমাদের হাড়ের মধ্যে একটা অন্ধ সংস্কার প্রবেশ করিয়াছে৷

এ সম্বন্ধে আমাদের হাড়ের মধ্যে একটা অন্ধ সংস্কার প্রবেশ করিয়াছে৷ যেমন তিব্বতী মনে করে যে লোক ভাড়া করিয়া তাহাকে দিয়া একটা মন্ত্রলেখা চাকা চালাইলেই পূণ্য লাভ হয় তেমনি আমরাও মনে করি, কোনো্মতে একটা সভা স্থাপন করিয়া কমিটির দ্বারা সেটা চালাইয়া যাই তবে আমরা ফললাভ করিব৷ বস্তুত সেই স্থাপন করাটাই যেন লাভ৷ আমরা অনেক দিন হইল বিজ্ঞানসভা স্থাপন করিয়াছে, তাহার পরে বছর বিলাপ করিয়া আসিয়াছি দেশের লোকে বিজ্ঞানশিক্ষায় উদাসীন৷ কিন্তু একটা বিজ্ঞান সভা স্থাপন করা এক, আর দেশের লোকের চিত্তকে বিজ্ঞানশিক্ষায় নিবিষ্ট করা আর এক৷ সভা ফাঁদিলেই তাহার পরে দেশের লোক বিজ্ঞানী হইয়া উঠিবে, এরুপ মনে করা ঘোর কলিযুগের কল নিষ্ঠার পরিচয়৷

শিক্ষা সমস / Education Problems

শিক্ষা সমস্যা     জাতীয় শিক্ষাপরিষদের সভ্য আমার কয়েকজন শ্রদ্ধেয় সুহৃদ্ এই পরিসদের স্কুল-বিভাগের একটি গঠন তৈরী করার জন্য আমার উপরে ভার দিয়েছিলেন৷ তাঁহাদের অনুরোধ রক্ষা করতে বসে দেখলাম কাজটা সহজ নয়৷ কেননা, গোড়ায় জানা উচিত এই সংকল্পিত কারণবীজটি কী, ইহার মুলে কোন ভাব আছে৷ আমার তাহা জানা নাই৷      আমাদের শাস্তে্র বলে, বাসনাই জন্মপ্রবাহের কারণ, বস্তুপুঞ্জের আকস্মিক সংগঠনই জন্মের হেতু নহে৷ যদি বাসনার ছেদ হয় তবে গোড়া কাটা পড়ে জন্মমৃ্ত্যুর অবসান হইয়া যায়৷     তেমনি বলা যায়, ভাব জিনিসটাই সকল অনুষ্ঠানের গোড়া৷ যদি ভাব না থাকে তবে নিয়ম থাকতে পারে, টাকা থাকতে পারে, কমিটি থাকতে পারে, কিন্তু কর্মের শিকড় কাটা পড়ে এবং শুকিয়ে যায়৷     তাই গোড়াতেই প্রশ্ন উদয় হয় যে জাতীয় শিক্ষাপরিষতটি কোন ভাবের প্রেরেণায় জন্মগ্রহণ করে৷ দেশে সম্প্রতি যে-সকল বিদ্যাশিক্ষার ব্যবস্থা আছে তারা মধ্যে কোন্ ভাবের অভাব ছিল যাতে সেই শিক্ষা সম্পূর্ণ হইতেছিল না, এবং প্রস্তাবিত বিদ্যালয়ে সেই ভাবটিকে কোথায় স্থান দেওয়া হয়৷ জাতীয় শিক্ষাপরিষত শুধু যদি কারুবিদ্যালয়-স্থাপনের জন্য প্...

The boarding school is not to say that it is pleasant picture appears on the watch up

বিদ্যালয়ে ঘর বানাইলে তাহা বোডিং ইস্কুল-আকার ধারণ করে৷ এই বোডিং ইস্কুল বলিতে যে ছবি মনে জাগিয়া উঠে তাহা মনোহর নয়, তাহা বারিক পাগ্লাগারদ, হাসপাতাল বা জেলেরই এক গোষ্ঠীভুক্ত৷ অতএব বিলাতের নজির একেবারে ছাড়িতে হইবে, কারণ বিলাতের ইতিহাস বিলাতের সমাজ আমাদের নহে৷ আমাদের দেশের লোকের মনকে কোন আদর্শ বহু দিন মুগ্ধ করিয়াছে< আমাদের দেশের হৃদয়ে রসসঞ্চার হয় কিসে, তাহা ভালো করিয়া বুঝিতে হইবে৷ বুঝিবার বাধা যথেষ্ট আছে৷ আমরা ইংরেজি  ইস্কুলে পড়িয়াছি, যে দিকে তাকাই ইংরেজের দৃষ্টান্ত আমাদের চোখের সামনে প্রত্যক্ষ৷ ইহার আড়ালে, আমাদের দেশের ইতিহাস, আমাদের স্বজাতির হৃদয়, অস্পষ্ট হইয়া আছে৷ আমরা ন্যাশনাল পতাকাটাকে উচ্চে তুলিয়া যখন স্বাধীন চেষ্টায় কাজ করিব বলিয়া কোমার বাঁধিয়া বলি তখনও বিলাতের বেড়ি কোমরবন্ধ হইয়া আমাদিগকে বাঁধিয়া ফেলে, আমাদিগকে নজিরের বাহিরে নড়িতে দেয় না৷