Skip to main content

সময়ের সম্পূর্ণ সদ্ব্যবহার নহে or problems in education

আমাদের  একটা মুশকিল এই যে , আমরা ইংরেজী বিদ্যা ও বিদ্যালযের সঙ্গে সঙ্গে ইংরেজি সমাজকে, অর্থা১ সেই বিদ্যা ও বিদ্যালয়কে তাহার যথাস্থানে দিখেয়ে পাই না৷ আমরা ইহাকে সজীব লোকালয়ের সহিত মিশ্রিত করিয়া জানি না৷ এইজন্য সেই বিদ্যালয়ের এদেশী প্রতিরূপটিকে কেমন করিয়া আমাদের জীবনের সঙ্গে মিলাইয়া লইতে হইবে তাহাই জানি না, অথচ ইহাই জানা সব চেয়ে প্রয়োজনীয়৷ বিলাতের কোন্ কলেজে কোন্ বই পড়ানো হয় এবং তাহার নিয়ম কী, ইহা লইয়া তর্কবিতর্কের কালক্ষেপ করা সময়ের সম্পূর্ণ সদ্ব্যবহার নহে৷

Comments

Popular posts from this blog

If we just understand

 অতএব আমাদের এখনকার প্রয়োজন যদি আমরা ঠিক বুঝি তবে এমন ব্যবস্থা করিতে হইবে, যাহাতে বিদ্যালয় ঘরের কাজ করিতে পারে, যাহাতে পাঠ্য বিষয়ের বিচিত্রতার সঙ্গে অধ্যাপনার সজীবতা মিশিতে পারে, যাহাতে পুঁথির শিক্ষাদান এবং হৃদয়মনকে গড়িয়া তোলা দুই ভারই বিদ্যালয় গ্রহণ করে৷ দেখিতে হইবে আমাদের দেশে বি্দ্যালয়ের সঙ্গে বিদ্যালয়ের চতুর্দিকের যে বিচ্ছেদে, এমন কি বিরোধ আছে, তাহার দ্বারা যেন ছাত্রদের মন বিক্ষিপ্ত হইয়া না যায় ও এইরূপে েবিদ্যাশিক্ষাটা যেন কেবল দিনের মধ্যে কয়েক ঘন্টা মাত্র সম্পূর্ণ স্বতন্ত্র হইয়া উঠিয়া বাস্তবিকতাসম্পর্কশূন্য একটা অত্যন্ত গুরুপাক অ্যাবস্ট্রাক্ট ব্যাপার হইয়া না দাঁড়ায়৷

The reform has entered into a blind us to the bone.or এ সম্বন্ধে আমাদের হাড়ের মধ্যে একটা অন্ধ সংস্কার প্রবেশ করিয়াছে৷

এ সম্বন্ধে আমাদের হাড়ের মধ্যে একটা অন্ধ সংস্কার প্রবেশ করিয়াছে৷ যেমন তিব্বতী মনে করে যে লোক ভাড়া করিয়া তাহাকে দিয়া একটা মন্ত্রলেখা চাকা চালাইলেই পূণ্য লাভ হয় তেমনি আমরাও মনে করি, কোনো্মতে একটা সভা স্থাপন করিয়া কমিটির দ্বারা সেটা চালাইয়া যাই তবে আমরা ফললাভ করিব৷ বস্তুত সেই স্থাপন করাটাই যেন লাভ৷ আমরা অনেক দিন হইল বিজ্ঞানসভা স্থাপন করিয়াছে, তাহার পরে বছর বিলাপ করিয়া আসিয়াছি দেশের লোকে বিজ্ঞানশিক্ষায় উদাসীন৷ কিন্তু একটা বিজ্ঞান সভা স্থাপন করা এক, আর দেশের লোকের চিত্তকে বিজ্ঞানশিক্ষায় নিবিষ্ট করা আর এক৷ সভা ফাঁদিলেই তাহার পরে দেশের লোক বিজ্ঞানী হইয়া উঠিবে, এরুপ মনে করা ঘোর কলিযুগের কল নিষ্ঠার পরিচয়৷

The boarding school is not to say that it is pleasant picture appears on the watch up

বিদ্যালয়ে ঘর বানাইলে তাহা বোডিং ইস্কুল-আকার ধারণ করে৷ এই বোডিং ইস্কুল বলিতে যে ছবি মনে জাগিয়া উঠে তাহা মনোহর নয়, তাহা বারিক পাগ্লাগারদ, হাসপাতাল বা জেলেরই এক গোষ্ঠীভুক্ত৷ অতএব বিলাতের নজির একেবারে ছাড়িতে হইবে, কারণ বিলাতের ইতিহাস বিলাতের সমাজ আমাদের নহে৷ আমাদের দেশের লোকের মনকে কোন আদর্শ বহু দিন মুগ্ধ করিয়াছে< আমাদের দেশের হৃদয়ে রসসঞ্চার হয় কিসে, তাহা ভালো করিয়া বুঝিতে হইবে৷ বুঝিবার বাধা যথেষ্ট আছে৷ আমরা ইংরেজি  ইস্কুলে পড়িয়াছি, যে দিকে তাকাই ইংরেজের দৃষ্টান্ত আমাদের চোখের সামনে প্রত্যক্ষ৷ ইহার আড়ালে, আমাদের দেশের ইতিহাস, আমাদের স্বজাতির হৃদয়, অস্পষ্ট হইয়া আছে৷ আমরা ন্যাশনাল পতাকাটাকে উচ্চে তুলিয়া যখন স্বাধীন চেষ্টায় কাজ করিব বলিয়া কোমার বাঁধিয়া বলি তখনও বিলাতের বেড়ি কোমরবন্ধ হইয়া আমাদিগকে বাঁধিয়া ফেলে, আমাদিগকে নজিরের বাহিরে নড়িতে দেয় না৷